মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
নোটিশ

ডিজেবিলিটি চ্যালেঞ্জ ফান্ড এবং উইমেন্স ইনোভেশন ক্যাম্প ২০১৭ প্রতিযোগিতায় অংশগ্রহণ

ফাইল


ছবি


Publish Date

২০১৭-০৮-২১

Archive Date

২০১৭-০৯-১৬

বিস্তারিত

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম জনগণের দোরগোড়ায় সেবা নিশ্চিত করতে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করে আসছে। এই উদ্যোগের সাথে জনগণের সরাসরি সম্পৃক্ততা নিশ্চিত করতে বিদ্যমান সমস্যা বা চ্যালেঞ্জ সমূহ সকলের জন্য উন্মুক্ত করে দেয়া হচ্ছে যাতে সারা দেশের যে কোন প্রাপ্ত থেকে যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান উদ্ভাবনী সমাধানের ধারণা প্রদান করতে পারে।

২। এরই ধারাবাহিকতায় শিক্ষামন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ডিজেবিলিটি চ্যালেঞ্জ ফান্ড প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ইউনিভার্সিটিতে সকল ধরনের শিক্ষার্থীর জন্য সমমানের শিক্ষা নিশ্চিত করতে ইনক্লুসিভ ইউনিভার্সিটি তৈরি করার উদ্দেশ্যে সারা দেশ থেকে ইনক্লুসিভ ইউনিভার্সিটি বাস্তবায়নের জন্য নির্বাচিত ৩ টি চ্যালেহ্জের সমাধান আহ্বান করা হয়েছে এবং আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে উদ্ভাবনী সমাধান দাখিল করার সুযোগ প্রদান করা হয়েছে। নির্বাচিত সেরা উদ্ভাবনী সমাধান পাইলটিং এর জন্য সর্বোচ্চ ২৫ লক্ষ টাকা প্রদান করা হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে বা উদ্ভাবনী সমাধান দাখিল করতে challenge.gov.bd/inclusiveuniversity সাইট ভিজিট করতে হবে।

৩। এছাড়া সামাজিক এবং আর্থিক কাঠামোতে নারীদের ক্ষমতায়নের পরিবেশ তৈরিতে এবং ‘নারীর দুর্ভোগ নিরসনে নারীর উদ্ভাবন’ স্লোগানকে সামনে রেখ প্রতি বছর উইমেন্স ইনোভেশন ক্যাম্প নামক একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে সারা দেশ থেকে নারীদের নির্বাচিত ৪টি সমস্যার সমাধান আহ্বান করা হয়েছে এবং আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে উদ্ভাবনী সমাধান দাখিল করার সুযোগ প্রদান করা হয়েছে। নির্বাচিত সেরা এক বা একাধিক উদ্ভাবনী সমাধানের ধারণাকে পুরস্কৃত করা হবে এবং প্রযোজ্য ক্ষেত্রে পুরস্কৃত ধারণার পাইলটিং করার জন্য প্রয়োজনীয় আর্থিক ও কারিগরী সহায়তা প্রদান করা হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে বা উদ্ভাবনী সমাধান দাখিল করতে challenge.gov.bd/wic সাইট ভিজিট করতে হবে।

উল্লেখিত সমস্যা ও চ্যালেঞ্জ সমূহের প্রযুক্তি ভিত্তিক উদ্ভাবনী সমাধান প্রতিযোগিতায় সকলকে অংশগ্রহণর জন্য অনুরোধ করা হলা।